আজ : ০৪:৪৫, মার্চ ১৯ , ২০২৪, ৪ চৈত্র, ১৪৩০
শিরোনাম :

হোয়াটস আপ কি আগামী শনিবার থেকে ফ্রি থাকবেনা?
Visitor 686


আপডেট:০৮:০৫, জানুয়ারি ৫ , ২০১৭
photo

লন্ডনবিডিনিউজ২৪ঃ হোয়াটস আপ ব্যবহারকারীদেরকে হোয়াক্স ম্যাসেজের মাধ্যমে টার্গেট করে আবারো ম্যালওয়্যার ছড়ানোর কাজ করছে একটি হ্যাকার চক্র। কোন পুরস্কার বা অন্য সুবিধা পাবার জন্য নির্ধারিত ম্যাসেজটি বিভিন্ন সংখ্যায় ছড়িয়ে দেয়ার জন্য বলা হয়।

সেরকমই একটি ম্যালওয়্যার ভাইরাল আকারে ছড়িয়ে পড়েছে হোয়াটস আপে। ম্যাসেজে বলা হচ্ছে, আগামী শনিবার থেকে হোয়াটস আপ ম্যাসেজ প্রতি মুল্য আরোপ করবে। সুতরাং বিনামুল্যে করতে হলে এই ম্যাসেজটি আরও দশ জন গ্রাহকের কাছে পৌছিয়ে দেয়ার কথা বলা হয়েছে। আর তাতে আপনার হোয়াটসআপটিতে মুল্য আরোপ হবে না অর্থাৎ ফ্রি থাকবে। আরও বলা হচ্ছে যে, দশ জন গ্রাহকের কাছে পৌঁছালে আপনার হোয়াটস আপের সবুজ আইকনটি নীল রঙে রুপান্তর হবে। পাঠকের সুবিধার্থে মেসেজের স্ক্রিন শটের একটি ছবি দেয়া হয়েছে।

এই বিরক্তিকর হোয়াক্স ম্যাসেজ ২০১২ সালেও একবার একইভাবে হোয়াটস আপ গ্রাহকদের টার্গেট করেছিল। সেসময়ও বিষয়টি ভাইরাল হয়েছিলো । হোয়াটস আপ এ রকম ম্যাসেজ সমুহ বিপদ থেকে রক্ষা পাওয়ার উপায় বাতলে দিয়েছে। তা হচ্ছে, যিনি ম্যাসেজটি ছড়াচ্ছেন প্রয়োজনে তাকে ব্লক করা, ম্যাসেজ না খোলা কিংবা ম্যাসেজটি একেবারে ডিলিট করে ফেলা।

এরকম ম্যাসেজ চেনার কিছু উপায়ও আছে।

ম্যাসেজে যে ভাষায় প্রকাশ করা হয় তাতে কর্তৃপক্ষ নিজেই দিয়েছেন বলে মনে হয়। ম্যাসেজটি অন্যের কাছে পাঠানোর নির্দেশ থাকে। এভাবে বিভিন্ন সংখ্যক গ্রাহকের কাছে পাঠানোর মাধ্যমে পুরস্কারের ঘোষণাও থাকে।

এসব ম্যালওয়্যারের দ্বারা হ্যাকাররা( ডিজিটাল চোর) মূলত তাদের হ্যাকিং সফটওয়্যার ইন্সটল করে ফেলে। আপনি ম্যাসেজে ঢুকা মাত্র তাদের সফটওয়ারটি অটোম্যাটিক ইন্সটল হয়ে যাবে। এর ফলে আপনার ডিভাইসে (মোবাইল সেট /কম্পিউটার/ ট্যাব) ব্যবহার করা বা থাকা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য তাদের হাতে চলে যাবে। মূলত ব্যাংকের যাবতীয় পিন নাম্বার সহ তথ্য নেয়ার জন্য এ ধরনের ম্যালওয়্যার ছড়ানো হয়।

শুধু হোয়াটস আপেই নয়। অন্যান্য সামাজিক মাধ্যমেও এরা চৌর্যবৃত্তি চালিয়ে থাকে। ফেসবুকেও বিভিন্ন আজগুবি খবর ও পুরস্কারের তথ্য দিয়ে লিংক এ ঢুকার ফাঁদ পাতা হয়। লোভে পড়ে ঢুকলেই বিপদ। সুতরাং কোন লিংক বা ম্যাসেজ খোলার আগে ভাল করে দেখে নিন সেটা আপনার দরকারি কিনা। নতুবা আপনার এক ক্লিকে সব হারিয়ে ফতুর হয়ে যেতে পারেন।

Posted in Uncategorized


সাম্প্রতিক খবর

টাওয়ার হ্যামলেটসের পূর্ণ কাউন্সিল মিটিং এ পাশকৃত ২০২৪-২৫ সালের বাজেট নিয়ে মেয়র লুৎফুর রহমানের সাংবাদিক সম্মেলন

photo কে এম আবুতাহের চৌধুরী : ২৯ ফেব্রুয়ারী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র লুৎফুর রহমান টাউন হলে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে ২০২৪-২৫ সালের নতুন বাজেট ঘোষণা করেন। এ বাজেট গতকাল ২৮ ফেব্রুয়ারী পূর্ণ কাউন্সিলের সভায় পাশ হয় । এ বাজেটের প্রধান দিক হলো -হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিপুল বিনিয়োগ , ১৫ হাজার পরিবারের গ্যাস-বিদ্যুৎ বিল পরিশোধে সহায়তা

বিস্তারিত

0 Comments

Add new comment