আজ : ০৪:৫৩, জুলাই ১১ , ২০২০, ২৬ আষাঢ়, ১৪২৭
শিরোনাম :

জালালাবাদ এসোসিয়েশনগুলোর প্রথম বৈশ্বিক সম্মিলন অনুষ্ঠিত হলো ঢাকায়


ফেডারেশন অব জালালাবাদ এসোসিয়েশন গঠনের ব্যাপারে নীতিগত সিদ্ধান্

আপডেট:০৬:১১, জানুয়ারি ২২ , ২০২০
photo

লন্ডনবিডিনিউজ২৪ : সারা বিশ্বের বিভিন্ন দেশের জালালাবাদ এসোসিয়েশনগুলোকে নিয়ে একটি আন্তর্জাতিক সমন্বয় কমিটি গঠনের উদ্যোগ নেয়া হয়েছে।

জালালাবাদ এসোসিয়েশন ইউকে'র প্রেসিডেন্ট মুহিবুর রহমান মুহিবের ঐকান্তিক প্রচেষ্টা ও উদ্যোগে এবং জালালাবাদ এসোসিয়েশন ঢাকার নেতৃত্বে ও আয়োজনে ১৮ জানুয়ারি ঢাকার গুলশানের বেংগল ব্লুবেরী হোটেলে অনুষ্ঠিত হয় প্রথম বৈশ্বিক জালালাবাদ এসোসিয়েশন নির্বাহিদের সম্মেলন।

জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত সচিব, সৈয়দ জগলুল পাশার নেতৃত্বে আয়োজিত দিনভর কনফারেন্সে বিভিন্ন দেশ থেকে আগত নেতৃবৃন্দ ফেডারেশন অব জালালাবাদ এসোসিয়েশনস গঠনের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

জালালাবাদ এসোসিয়েশন ঢাকা'র প্রেসিডেন্ট ড. এ কে আব্দুল মুবিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সেশনে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন আহমদ। জালালাবাদ এসোসিয়েশন বৈদেশিক নির্বাহি সম্মেলনের প্রেক্ষিত ও কর্মসূচি উপস্থাপন করেন জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ জগলুল পাশা।

বিকালে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাবেক অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এম এ মোমেন, পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান ও প্রবাসী কল্যান মন্ত্রী ইমরান আহমদ। এছাড়া হাফিজ আহমদ মজুমদার এমপি, জাতীয় অধ্যাপক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার এম এ মালেক, এনাম আহমেদ চৌধুরী সহ বাংলাদেশ সরকারের কয়েকজন বর্তমান ও সাবেক সচিব, রাজনীতিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ঢাকায় বসবাসকারী সিলেটের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

ফেডারেশন অব জালালাবাদ এসোসিয়েশন গঠনের প্রেক্ষিত বর্ননাকালে জালালাবাদ এসোসিয়েশন ইউকে'র প্রেসিডেন্ট মুহিবুর রহমান মুহিব বলেন, যুক্তরাজ্য কমিটি গঠনের পর আমরা ইউরোপের বিভিন্ন দেশের সিলেটিদের জালালাবাদ এসোসিয়েশনের মঞ্চে নিয়ে আসতে উদ্যোগি হই। আমি ব্যক্তিগতভাবে ছুটে যাই বিভিন্ন দেশে এবং সেখানকার সর্বজন শ্রদ্ধেয় মানুষদের নিয়ে জালালাবাদ এসোসিয়েশন গঠন করি। গত বছর আমরা দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশেও এসোসিয়েশন গঠন করেছি। এরই ধারাবাহিকতায় এক সময় আমরা উপলব্ধি করলাম যে, বিশ্বের সকল জালালাবাদ এসোসিয়েশন নিয়ে একটি আন্তর্জাতিক ফেডারেশন গঠন করতে পারলে প্রবাসীদের স্বার্থ সংরক্ষণ করা সহজ হবে। এই ভাবনা ঢাকা জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দ, বিশেষ করে সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ জগলুল পাশার সাথে শেয়ার করলে তিনি সাথে সাথে উদ্যোগী হন এবং আজ তারই নেতৃত্বে এখানে আমরা সারা বিশ্বের জালালাবাদ এসোসিয়েশন নেতৃবৃন্দ সমবেত হয়েছি।

তিনি বলেন, সবার অংশগ্রহণে একটি আন্তর্জাতিক ফেডারেশন গঠন এখন সময়ের দাবি। ঢাকার সাংগঠনিক শক্তিকে কাজে লাগিয়ে আমরা সারা বিশ্বের জালালাবাদ এসোসিয়েশনকে একটা ঐক্যবদ্ধ প্লাটফর্মে নিয়ে আসতে পারবো সহজেই।

সম্মেলনে প্রথম অধিবেশনে বিষয়ভিত্তিক আলোচনা উপস্থাপন করা হয়। অধিবেশনগুলোতে সংগঠনের শিক্ষা সংক্রান্ত কার্যক্রম ও পরিকল্পনা, জালালাবাদ ভবন সম্পর্কে, জাকাত কার্যক্রম ও চিকিৎসা বিষয়ে, প্রবাসী কল্যান কার্যক্রম ও পরিকল্পনা, জালালাবাদ বিশ্ববিদ্যালয় স্থাপন কার্যক্রম, সাংস্কৃতিক, কর্ম সংস্থান ও যোগাযোগ উন্নয়ন কার্যক্রম ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। দুপুরের খাবারের বিরতির পর আন্তর্জাতিক ফেডারেশন গঠন সংক্রান্ত বিষয়ে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

এসব অধিবেশনে সভাপতিত্ব করেন ও আলোচনায় অংশ নেন ঢাকা জালালাবাদ এসোসিয়েশনের সৈয়দ আব্দুল মুকতাদির, জালাল আহমদ, আব্দুল কাইয়ুম চৌধুরী, ডাঃ সি এম দেলোয়ার রানা, বিচারপতি ড. মোঃ আবু তারিক, আকবর হোসেন মঞ্জু, সি এম তোফায়েল সামি, অধ্যাপিকা ফাতেমা চৌধুরী, অধ্যাপিকা সালমা বেগম মুকুল, শাকুর মজিদ, আনোয়ার হোসেন চৌধুরী, নুরুল ইসলাম চৌধুরী, এম এ রউফ, ইমাম মেহেদী চৌধুরী, নেহার আলম মুকুল, আফম সিরাজুল ইস্লাম শামীম, শাহানা কবির, আব্দুল কাদির মাহমুদ।

বিভিন্ন দেশের জালালাবাদ এসোসিয়েশনের পক্ষে যারা আলোচনায় অংশ নেন, তাদের মধ্যে রয়েছেন, ইউকে কমিটির প্রধান উপদেষ্টা আহমেদ উস সামাদ চৌধুরী, উপদেষ্টা নজরুল ইসলাম বাসন, প্রেসিডেন্ট মুহিবুর রহমান মুহিব, ভাইস প্রেসিডেন্ট মাহবুব রহমান, সেক্রেটারি আমিনুল হক জিল্লু, সৌদি আরব কমিটির প্রেসিডেন্ট কাপ্তান হোসেন, মালয়েশিয়া কমিটির সভাপতি নুরুল ইসলাম, ফ্রান্স এর প্রেসিডেন্ট মোঃ হেমু মিয়া, আমেরিকা কমিটির প্রেসিডেন্ট মইনুল হক চৌধুরী হেলাল, গ্রীস কমিটির সভাপতি তাইজুল ফয়েজ, কুয়েত কমিটির সভাপতি আব্দুল হাই মামুন, কাতার কমিটির সভাপতি মোহাম্মদ কপিল উদ্দিন, ইতালি কমিটির সভাপতি অলি উদ্দিন শামিম, বাহরাইন কমিটির সভাপতি কয়েস আহমদ, ব্রাজিল কমিটির মুস্তাফিজুর রহমান তাপাদার, সংযুক্ত আরব আমিরাতের কমিটির প্রেসিডেন্ট মোঃ সাহেদ নুর, স্পেন কমিটির সভাপতি মোঃ কামরুজ্জামান কামরান সহ বিভিন্ন দেশের জালালাবাদ এসোসিয়েশন নেতৃবৃন্দ।

প্রথমবারের মত আয়োজিত বৈশ্বিক জালালাবাদ নির্বাহি সম্মেলনে যুক্তরাজ্য থেকে মুহিবুর রহমান মুহিবের নেতৃত্বে ২৫ জনের একটি প্রতিনিধিদল অংশ নেয়।

বিকালের অনুষ্ঠানে অতিথি মন্ত্রীবর্গ ও অন্যান্যদের জালালাবাদ এসোসিয়েশন ইউকে'র পক্ষ থেকে উত্তরীয় পড়িয়ে দেন ইউকে কমিটির সভাপতি মুহিবুর রহমান মুহিব, সাধারণ সম্পাদক আমিনুল হক জিল্লু সহ অন্যরা।



সাম্প্রতিক খবর

জমজম বাংলাদেশের এক্সিকিউটিভ ডনর মেম্বার হলেন আলহাজ্ব এ এস মোহাম্মদ সিংকাপনী

photo লন্ডনবিডিনিউজ২৪ : আন্তর্জাতিক চ্যারিটি সংস্থা জমজম বাংলাদেশের এক্সিকিউটিভ ডনর মেম্বার হয়েছেন সাপ্তাহিক বাংলা পোষ্ট পত্রিকার সাবেক ম্যানেজিং ডাইরেক্টর ,বিশিষ্ট সমাজসেবী ও পিকাডেলী মসজিদের প্রতিষ্ঠাতা সেক্রেটারী আলহাজ্ব এ এস মোহাম্মদ সিংকাপনী।তিনি সম্প্রতি বাংলাদেশ সফরকালে জমজম বাংলাদেশের সিলেটে শিক্ষা ও সমাজসেবামূলক কার্যক্রম দেখে সন্তুষ্ট হয়ে ১০ লাখ টাকা অনুদান

বিস্তারিত

0 Comments

Add new comment