আজ : ০৫:৪১, এপ্রিল ২৫ , ২০১৯, ১২ বৈশাখ, ১৪২৬
শিরোনাম :

সব ধরনের সেমি অটোমেটিক বন্দুক নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড


আপডেট:০৫:১২, মার্চ ২১ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: এক সপ্তাহ আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় ব্যবহার করা সব ধরনের সেমি-অটোমেটিক অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ডে সরকার। এমনটাই জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন।গত শুক্রবার দুটি মসজিদে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যার ঘটনার পর থেকে আলোচনায় চলে আসে দেশটির অস্ত্র আইন বিষয়টি।

মিজ আরডের্ন বলেছেন, তিনি আশা করছেন আগামী ১১ই এপ্রিলের মধ্যে নতুন আইনটি কার্যকরী হবে।তিনি জানান, নিষিদ্ধ ঘোষণা করা অস্ত্রের জন্য একটি বাই-ব্যাক স্কিম চালু করা হবে এবং সেটি করা হবে যাতে করে আইনটি চালুর আগে এ ধরনের অস্ত্র কেনার জন্য হিড়িক না পড়ে যায়।

"এখন, হামলার ঘটনার ছয় দিন পরে, আমরা নিউজিল্যান্ডে সব ধরনের সামরিক কায়দার সেমি-অটোমেটিকের (এমএসএসএ) এবং অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করছি,"-বলেন প্রধানমন্ত্রী মিজ আরডের্ন।

‌তিনি আরও বলেছেন, এছাড়া যেসব অংশ-বিশেষ যুক্ত করে অস্ত্রকে এমএএসএ-তে রূপান্তর ঘটানো যায় আনুষঙ্গিক সে ধরনের অস্ত্রও নিষিদ্ধ হবে, সেই সাথে সমস্ত উচ্চ-শক্তি সম্পন্ন ম্যাগাজিনও। মিজ আরডের্ন বলেন, কর্মকর্তারা ধারণা করছেন বাই-ব্যাক স্কিমের ব্যয় "যেকোনো স্থানে ১০০ মিলিয়ন ডলার থেকে ২০০ মিলিয়ন ডলারের মধ্যে হয়ে থাকে। কিন্তু আমাদের সমাজের মানুষের নিরাপত্তার জন্য আমরা এই মূল্য অবশ্যই পরিশোধ করবো।"

এ বিষয়ে দেশটির পুলিশ বিষয়ক মন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেছেন, "আমি স্মরণ করিয়ে দিতে চাই যে, নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্রের মালিকানা বিশেষ এক ধরনের সুবিধা, এটা কোনও অধিকার নয়।"



সাম্প্রতিক খবর

শ্রীলঙ্কার হামলা নিয়ে জাসিন্ডার সংবাদ সম্মেলন

photo আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে বিস্ফোরণ ঘটানো নিউ জিল্যান্ডের মসজিদে হামলার প্রতিশোধ কিনা তা নিয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। বুধবার অকল্যান্ডে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তারা এমন কোনও গোয়েন্দা তথ্য পাননি, যেখানে বোঝা যায় যে ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধে নিতেই ওই হামলা চালানো হয়েছে। ১৫ মার্চ (শুক্রবার)

বিস্তারিত

0 Comments

Add new comment