আজ : ০৫:০২, জুন ২৩ , ২০১৮, ৮ আষাঢ়, ১৪২৫
শিরোনাম :

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন জাতিগত নিধন: ব্রিটিশ এমপি অ্যান মেইন


আপডেট:০৭:২৯, সেপ্টেম্বর ২১ , ২০১৭
photo

লন্ডনবিডিনিউজ২৪ : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতন জাতিগত নিধন, বর্বরোচিত ও মানবাধিকারের লংঘন বলে মন্তব্য করেছে বাংলাদেশ সফররত যুক্তরাজ্যের সংসদীয় প্রতিনিধিদল।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক প্রেস ব্রিফিংয়ে তারা এ মন্তব্য করেন।

৩ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির এমপি অ্যান মেইন। এই প্রতিনিধি দলের অপর দু’জন এমপি হলেন পল স্কালি ও উইলকুইন্স।

অ্যান মেইন বলেন, রোহিঙ্গাদের মিয়ানমার থেকে বের করে দেয়া হয়েছে। এটি একটি মানবসৃষ্ট ট্র্যাজেডি। এটা যে একটি জাতিগত নিধন তাতে কোনও সন্দেহ নেই।

রাখাইনে গণহত্যা সংগঠিত হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, গণহত্যার সংজ্ঞা আমার জানা নেই। তবে সেখানে যা ঘটেছে তা খুবই ভয়ঙ্কর। আমরা খুবই মর্মাহত, সেখানে বৃদ্ধ ও শিশুদের হত্যা করা হয়েছে। আমরা জানি না সেখানে কতজনকে খুন করা হয়েছে। তবে যা হয়েছে তা অবশ্যই ভয়ংকর।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে সামর্থ্যানুযায়ী বাংলাদেশ যা করছে তা প্রশংসনীয়।

প্রতিনিধিদলটি গত মঙ্গলবার কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যায়।

যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির তিন সদস্য বিশিষ্ট এই প্রতিনিধি দলটি গত ১৫ সেপ্টেম্বর এক সপ্তাহের সফরে ঢাকায় আসেন।



সাম্প্রতিক খবর

যুক্তরাজ্যে আইএসের নারী-হামলার পরিকল্পনাকারীরা কারাগারে

photo আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে ইসলামিক স্টেটের (আইএস) হয়ে প্রথম পূর্ণাঙ্গ নারী-হামলার পরিকল্পনাকারী সব নারীকে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। মূল পরিকল্পনাকারী রিজলাইন বৌলারকে ন্যূনতম ১৬ বছর কারাভোগের নিমিত্তে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত আরেকজন মরক্কো বংশোদ্ভূত রিজলাইন বৌলারের মা মিনা ডিচ। তাকে ছয় বছর ৯ মাস কারাদণ্ড এবং পাঁচ বছর নজরদারিতে রাখার সাজা

বিস্তারিত

0 Comments

Add new comment