আজ : ১০:৫১, ডিসেম্বর ৮ , ২০১৯, ২৪ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

লন্ডন থেকে দেশের বইমেলায় লেখকেরা-


আপডেট:০৮:৪২, ফেব্রুয়ারি ২০ , ২০১৭
photo

আব্দুল কাদির চৌধুরী মুরাদ ।। ফেব্রুয়ারি এলেই বিলেত প্রবাসে থাকা লেখকদের নিজের বই প্রকাশনার জন্য ব্যাকুল হয়ে ওঠে তাদের মন । অনেকে এ সময় অপেক্ষায় থাকেন—কখন দেশে ফিরে বইমেলায় যাবেন। কেউ কেউ প্রবাসে বসে এখান থেকে বই প্রকাশ করেন। দেশে এসে প্রকাশিত বইয়ের কপি নিয়ে যান। এসব লেখকের মন পড়ে থাকে এই বাংলা একাডেমির প্রাণের মেলায়।

প্রতিবারের মতো এবারও অমর একুশের গ্রন্থমেলাকে কেন্দ্র করে লন্ডন থেকে বেশ কজন লেখকের বই বেরিয়েছে। প্রকাশ করেছে ঢাকার খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান গুলো।

প্রবাসের অত্যন্ত প্রতিশ্রুতিশীল লেখক মিল্টন রহমানের বই কবি শহীদ কাদরী ও অন্যান্য প্রবন্ধ। । প্রকাশ করছে আগামী প্রকাশনী। গ্রন্থভ’ক্ত প্রবন্ধগুলোতে আলোচ্য হয়েছে গাব্রিয়েল গার্সিয়া মার্কেজ, টেড হিউজ, সিলভিয়া প্লাথ, সেটলানা আলেক্সিয়ভিস, রবীন্দ্রনাথ ঠাকুর এর চায়না অনুবাদক ফ্যাং টাং,কবি শহীদ কাদরী, কবি আবুল হাসান, বহুমাত্রিক হুমায়ূন আজাদ এবং কবি শামীম আজাদ। পাঠকদের মন্দ লাগবে না একথা জোর দিয়ে বলতে বলেন লেখক, কবি মিল্টন রহমান।‘কবি শহীদ কাদরী ও অন্যান্য প্রবন্ধ‘ পাওয়া যাবে আগামী প্রকাশনীর স্টলে।

লেখকের আরো পাওয়া যাচ্ছে একুশে বইমেলা‘য় নির্দিষ্ঠ প্রকাশক স্টলে। কাব্যগ্রন্থ ‘চূর্ণকাল‘ পাওয়া যাবে আগামী প্রকাশনীর স্টলে, গল্পগ্রন্থ ‘নকশাপুরাণ‘ পাওয়া যাবে বিদ্যা প্রকাশ এর স্টলে, কাব্যগ্রন্থ ‘নিষঙ্গ‘ পাওয়া যাবে আড়িয়াল এর স্টলে, গল্পগ্রন্থ ‘ব্রুটাস পর্ব এবং কর্তার শারীরিক অবনতি‘ পাওয়া যাবে ছায়ালোক এ। লেখক, কবি মিল্টন রহমানের দেশের বাড়ি চট্টগ্রামে। বিলেত প্রবাসী মিল্টন রহমান কাজ করছেন ইউরোপের প্রথম সেট্যালাইট টেলিভিশন চ্যানেল বাংলাটিভির সি ই ও এবং হেড অব নিউজের দায়িত্বে।

একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে এ কে এম আব্দুল্লাহর কাব্যগ্রন্থ ‘মাটির মাচায় দণ্ডিত প্রজাপতি’।বইটি প্রকাশ করেছে বাসিয়া প্রকাশনি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।বইটির মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা। পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলার ৪১৩ নং স্টলে। এবং সিলেটের জসিম বুকহাউস এবং স্টেশন রোডস্থ বাসিয়া প্রকাশনিতে।

কবি এ কে এম আব্দুল্লাহর জন্ম সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বুধবারীবাজার ইউনিয়নে। দীর্ঘদিন ধরে তিনি যুক্তরাজ্যের লন্ডনে বাস করছেন।

এ কে এম আব্দুল্লাহ ইতোমধ্যে কয়েকটি কবিতার বই ও উপন্যাস লিখেছেন। তিনি লন্ডন আমেরিকা, বাংলাদেশ সহ বিভিন্ন দেশের পত্রিকা, অনলাইন পত্রিকা, ম্যাগাজিন, সাহিত্যব্লগ, লিটলম্যাগে নিয়মিত লিখছেন।

তাঁর প্রকাশিত প্রকাশিত গ্রন্থগুলো হলো সচেতনতা (কবিতা), হৃদয়ে রক্তক্ষরণ (কবিতা), পঙক্তি স্বজন (কবিতা যৌথ), রাতের জল (কবিতা), ক্ষুধা ও সৌন্দর্য (উপন্যাস)

এম মোসাইদ খান ও মোহাম্মদ নওয়াব আলী সম্পাদিত বিভিন্ন দেশে অবস্থানরত অর্ধ শতাধিক প্রবাসী কবিদের প্রেমের কবিতা নিয়ে শীঘ্রই আসছে ২০১৭ অমর একুশে গ্রন্থমেলায়। ‘প্রবাসী কবিদের নির্বাচিত প্রেমের কবিতা’প্রচ্ছদ: ধ্রুব এষপ্রকাশক: মোহাম্মদ নওয়াব আলী বাসিয়া প্রকাশনী, স্টেশন রোড সিলেট।

অমর একুশে গ্রন্থমেলায় আরেকটি বই প্রকাশিত হয়েছে বিলেত প্রবাসী তরুণ লেখক সাংবাদিক রাজীব হাসানের। ‘অত:পর মৌমিতা’ মূলত এটি একটি উপন্যাস। প্রবাসের উপাখ্যানে লিখিত অত:পর মৌমিতা উপন্যাসের কিছু কথা: মৌমিতাও পাড়ি জমায় আমেরিকায়। বাড়ে দীপ্তের ব্যস্ততা। একা হতে থাকে মৌমিতা। কিন্তু কতদিন এই একাকিত্ব? সময় কাটাতে মৌমিতায় যোগ দেয় একটি স্টার্টআপ কোম্পানিতে।চাকরির ব্যস্ততায় ধীরে ধীরে দূরে সরতে থাকে দু’জন-ই।



সাম্প্রতিক খবর

ইউ‌কে-বাংলা প্রেসক্লা‌বের ‌নতুন ক‌মি‌টি

photo লন্ডনবিডিনিউজ২৪ : যুক্তরা‌জ্যে ব্রি‌টিশ বাংলা‌দেশী পেশাদার সাংবা‌দিক‌দের প্র‌তি‌নি‌ধিত্বশীল সংগঠন ইউ‌কে বাংলা প্রেস ক্লা‌বের চতুর্থ সাধারন সভা ও নির্বাচন ৫ই ডিসেম্বর বৃহস্প‌তিবার রা‌তে পুর্ব লন্ড‌নের ভ্যালেন্স রোডস্থ এক‌টি হ‌লে অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। ‌প্রেসক্লা‌বের প্র‌তিষ্টাতা সভাপ‌তি ও নির্বাচন প্রস্তু‌তি ক‌মি‌টির অাহবায়ক রেজা অাহমদ

বিস্তারিত

0 Comments

Add new comment