আজ : ০৪:০০, জানুয়ারি ২৬ , ২০২০, ১৩ মাঘ, ১৪২৬
শিরোনাম :

ব্রিটেনে বাংলাদেশীদের ইতিহাস নিয়ে বই ‘ব্রিকলেন বাড়ি টু বাসা’


আপডেট:০৭:১৭, মার্চ ১৪ , ২০১৬
photo

মো: আাব্দুল হান্নান: ব্রিটেনে বাংলাদেশীদের সাফল্য গাঁথা সংগ্রামী ইতিহাসকে বই আকারে লিপিবন্ধ করেছেন কমিউনিটির প্রবীন ব্যাক্তিত্ব প্রফেসার শাহাগীর বখত ফারুক। বইটির নামকরণ করা হয়েছে ‘ব্রিকলেন, বাড়ী টু বাসা‘। ভবিষ্যত প্রজন্মের কাছে বইটি পূর্ব পুরুষদের ইতিহাসের দলিল হিসেবে কাজ করবে বলে মনে করেন তিনি।


বইটির লেখক শাহাগীর বখত ফারুক জানান পূর্বলন্ডনের আলতাব আলী পার্ক একসময় সেন্ট মেরিজ পার্ক হিসেবে পরিচিত ছিল। ১৯৭৮সালে একজন গার্মেন্টস কর্মী কাজ শেষে বাসায় ফেরার পথে বর্নবাদী হামলায় মারা যান। ঘটনাটি ঘটেছিলো পার্কের পাশ্ববর্তী রাস্তায়। এই তরুনই সেই আলতাব যার নামে পরবর্তীতে এই পার্কের নামকরণ করা হয় আলতালী পার্ক । হয়ত এ ইতিহাস অনেকে জানেন। কিন্তু ৫০/১শ বছর পরের প্রজন্ম কিভাবে জানবে? এমনি নানা সংগ্রাম ও ইতিহাস নিয়ে ব্রিকলেন বাড়ী টু বাসা বইটি।


তিনি বলেন, বিলেতে বাংলাদেশীদের অর্জনের অনেকাংশ ব্রিকলেনের বাংলা টাউনকে কেন্দ্র করে। তাই তিনি বইটির সাথে ব্রিকলেন নামটি যুক্ত করা হয়েছে। তিনি বলেন তিনি নিজেও প্রায় ৪০বছর ব্রিকলেনে ব্যবসার সাথে যুক্ত আছেন।


এক প্রশ্নের জবাবে বলে, বইটি পড়ার মাধ্যম তরুন প্রজন্ম জানবে তাদের পূর্বপরুষদের ঘাতপ্রতিঘাতের নানা কথা। এটি মাথায় রেখে বইটি সম্পূর্ণ ইংরেজী ভাষা লেখা হয়। তবে দেশে থাকা জনগনও যাতে বিলেতে কমিউনিটির ইতিহাস জানা থেকে বঞ্চিত না হন সেটি মাথায় রেখে বাংলায় সংস্করণ করা হবে।
অনলাইনে অ্যামাজান সাইট থেকে আগ্রহীরা বইটি সংগ্রহ করতে পারবেন। আগামী ২২শে মার্চ ওয়েস্টমিনিষ্টার পার্লামেন্ট ভবনে বইটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

https://www.facebook.com/tbn24eu/?pnref=story



সাম্প্রতিক খবর

বার্মিংহাম ওয়েস্ট মিডল্যান্ড বিএনপির দপ্তর সম্পাদক আব্দুল কায়ুমের শ্বশুরের ইন্তেকাল

photo লন্ডনবিডিনিউজ২৪: বার্মিংহাম ওয়েস্ট মিডল্যান্ড বিএনপির দপ্তর সম্পাদক আব্দুল কায়ুমের শ্বশুর আজ রাত বাংলাদেশে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...... এদিকে উনার মৃত্যুতে বার্মিংহাম ওয়েস্ট মিডল্যান্ড বিএনপির সিনিয়র সহ সভাপতি এম.হরমুজ আলী, সাধারণ সম্পাদক আব্দুল খালিক, যুগ্ম সাধারণ সম্পাদক এম গুলজার আহমেদ ফয়সাল, সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান চৌধুরী, বার্মিংহাম

বিস্তারিত

0 Comments

Add new comment