আজ : ০৬:১৩, জুন ১৮ , ২০১৯, ৪ আষাঢ়, ১৪২৬
শিরোনাম :

আটকের পর মুক্ত ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা গুয়াইদো


আপডেট:০৫:৪৩, জানুয়ারি ১৪ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: আটকের পর মুক্তি পেয়েছেন ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা কংগ্রেস প্রধান জুয়ান গুয়াইদো। রবিবার দলীয় এক সমাবেশে যাওয়ার পথে গোয়েন্দা সংস্থা বলিভারিয়ান ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (সেবিন)-এর সদস্যরা তাকে আটক করে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, দেশটির একটি মহাসড়কে গাড়ি থেকে জুয়ান গুয়াইদো’কে তুলে নিয়ে যায় গোয়েন্দা সংস্থার সদস্যরা।তার স্ত্রী এবং বিরোধীদলীয় আইনপ্রণেতারা জানিয়েছেন, এক ঘণ্টা পর তাকে মুক্তি দেওয়া হয়। পরে এক সমাবেশে তিনি বলেন, খেলা পাল্টে গেছে। আমরা আছি। আমরা ভীত নই।

ভেনেজুয়েলার তথ্যমন্ত্রী জর্জ রদ্রিগেজ দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, বিরোধী নেতাকে আটকের ঘটনা ছিল দুর্বৃত্ত এজেন্টদের কাজ যারা বিরোধীদের একটি মিডিয়া শো করার সুযোগ তৈরি করে দিতে চেয়েছে। এই এজেন্টদের বিরুদ্ধে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।এদিকে বিধিবহির্ভূত প্রক্রিয়ায় জুয়ান গুয়াইদো’কে আটকের ঘটনায় নিন্দা জানিয়েছে লাতিন আমেরিকার ১৪ দেশের সংগঠন লিমা গ্রুপ।

২০১৯ সালের জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে ছয় বছরের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন নিকোলাস মাদুরো। গত বছর বিরোধীদের বর্জন করা নির্বাচনে জয় পান তিনি। ওই নির্বাচনের সমালোচনা করে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং লিমা গ্রুপ।

২০১৮ সালের ২০ মে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ভেনেজুয়েলার জনপ্রিয় দুই বিরোধী নেতাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় বাধা দেওয়ার পর প্রধান বিরোধী জোট ডেমোক্র্যাটিক ইউনিটি রাউন্ডট্যাবল (এমইউডি) নির্বাচন বর্জন করে। নির্বাচনে প্রেসিডেন্ট মাদুরো ৫৮ লাখ ভোট পেয়েছেন বলে জানায় দেশটির জাতীয় নির্বাচন পরিষদ।

সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের রাজনৈতিক উত্তরাধিকারী মাদুরো বলে থাকেন,তিনি সমাজতন্ত্র ধ্বংস করার ও ওপেকভুক্ত তেল উত্তোলনকারী দেশগুলোর সম্পদ লুট করার সাম্রাজ্যবাদী ষড়যন্ত্রের বিরুদ্ধে লড়াই করছেন। তবে বিরোধীদের দাবি,বামপন্থী এই নেতা ভেনেজুয়েলার এক সময়ের সমৃদ্ধ অর্থনীতি ধ্বংস করেছেন ও নিষ্ঠুরভাবে ভিন্নমত দমন করেছেন।



সাম্প্রতিক খবর

শিল্পী মিছবা উদ্দিনের সাথে রেনেসাঁ সাহিত্য মজলিসের একক সঙ্গীত সন্ধ্যা

photo বিশেষ প্রতিনিধিঃ শনিবার ১৫ জুন পূর্ব লন্ডনের ভ্যালেন্স রোডস্থ উডেহাম কমিউনিটি হলে ‘রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকে’এর উদ্যোগে সিলেটের প্রখ্যাত ইসলামী সঙ্গীত শিল্পী মিছবা উদ্দিনের সাথে এক সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়। সংগঠনের সহসভাপতি মাওলানা আবুল হাসানাত চৌধুরীর সভাপতিত্বে এবং সেক্রেটারী শিহাবুজ্জামান কামালের সঞ্চালনায় অনুষ্ঠিত সঙ্গীত সন্ধ্যায় শিল্পী মিছবা উদ্দিনকে

বিস্তারিত

0 Comments

Add new comment