আজ : ০৫:১৭, এপ্রিল ২৫ , ২০১৯, ১২ বৈশাখ, ১৪২৬
শিরোনাম :

গুগলের বিরুদ্ধে দেড়শো কোটি ইউরো জরিমানা ইইউর


আপডেট:০৪:১১, মার্চ ২০ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে ১ দশমিক ৪৯ বিলিয়ন ইউরো জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন। অনলাইন বিজ্ঞাপনে নিজেদের ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে এই জরিমানা করে ইইউ। ইইউ কম্পিটিশন কশিনার মার্গারেট ভেসতেজার বুধবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে বলেন, গুগল কিভাবে নিজেদের ক্ষমতার অপব্যবহার করে অন্যান্য ওয়েবসাইটকে অন্য থার্ড পার্টি ব্যবহার না করে শুধু অ্যাডসেন্স ব্যবহারে বাধ্য করেছে সেটা নিয়েই আজ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তদন্তে করে কমিশনের জানায়, ‍গুগল ও এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইইউ এন্টিট্রাস্ট নিয়ম ভঙ্গ করেছে। যারা অ্যাডসেন্স ব্যবহার করেছে, তারা গুগলের প্রতিপক্ষ কোনও থার্ড পার্টির বিজ্ঞাপন সংস্থাকে যুক্ত করতে পারবে না এমন নিয়ম ছিলো গুগলের। ভেস্তেগার বলেন, গুগল তার প্রতিপক্ষকে কোনও সুযোগ দিতে চায়নি। বিজ্ঞাপনদাতা ও ওয়েবসাইট মালিকদের কাছে তাই আর কোনও বিকল্প ছিলো না।

অ্যাডসেন্স গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এটি মূলত একটি লাভ-অংশিদারী প্রকল্প যার দ্বারা ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের বিষয়বস্তু থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হন। একটি ওয়েবসাইটের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপণ প্রদর্শনের মাধ্যমে অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জন করতে পারেন।

২০০৯ সালে ইউরোপীয় ইউনিয়ন এন্টিট্রাস্টের আওতায় এক অভিযোগ করেছিলো মাইক্রোসফট। ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে এর তদন্ত শুরু করে ইইউ। গুগলের দাবি ওয়েবসাইট মালিকরা যেন অন্য বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে সেজন্য তাদের নীতিতে ইতোমধ্যে পরিবর্তন এনেছে তারা।

এই নিয়ে তৃতীয়বারের মতো ইউরোপীয় কমিশনের শাস্তির মুখে পড়লো গুগল। গতবছর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে ৪ দশমিক ৩৪ বিলিয়ন ইউরো জরিমানা হয়েছিলো প্রতিষ্ঠানটির। তার আগে ২০১৭ সালে অনলাইন শপিং সংক্রান্ত ফলাফল নিয়ে ২ দশমিক ৪২ বিলিয়ন জরিমান গুণতে হয় গুগলকে।



সাম্প্রতিক খবর

শ্রীলঙ্কার হামলা নিয়ে জাসিন্ডার সংবাদ সম্মেলন

photo আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে বিস্ফোরণ ঘটানো নিউ জিল্যান্ডের মসজিদে হামলার প্রতিশোধ কিনা তা নিয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। বুধবার অকল্যান্ডে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তারা এমন কোনও গোয়েন্দা তথ্য পাননি, যেখানে বোঝা যায় যে ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধে নিতেই ওই হামলা চালানো হয়েছে। ১৫ মার্চ (শুক্রবার)

বিস্তারিত

0 Comments

Add new comment