আজ : ০৩:১০, ডিসেম্বর ৮ , ২০১৯, ২৪ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

অভিবাসন সঙ্কট: ১৪ সেপ্টেম্বর জরুরি বৈঠক ডেকেছে ইইউ


আপডেট:১০:৪০, অগাস্ট ৩১ , ২০১৫
photo

লন্ডনবিডিনিউজ২৪: গত এক সপ্তাহে ইউরোপমুখী অবৈধ অভিবাসনের ভয়াবহ চিত্র সামনে আসার পর সঙ্কট মোকাবেলায় জরুরি বৈঠক ডেকেছে ইউরোপীয় ইউনিয়ন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইউনিয়নভুক্ত ২৮ দেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা আগামী ১৪ সেপ্টেম্বর সঙ্কট উত্তরণের পথ খুঁজতে এই জরুরি বৈঠকে বসবেন। ইউরোপীয় ইউনিয়নের বর্তমান সভাপতি দেশ লুক্সেমবুর্গ এক বিবৃতিতে বলেছে, অবৈধ অভিবাসনের এই সঙ্কট অন্য যে কোনো সময়ের তুলনায় বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। আফ্রিকার দেশ লিবিয়া হয়ে নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের দেশ ইটালিতে পৌঁছানোর চেষ্টায় নৌকা ডুবে গত সপ্তাহে শতাধিক অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। অস্ট্রিয়ায় একটি পরিত্যক্ত লরিতে পাওয়া গেছে ৭১ জনের লাশ, যাদের মধ্যে শিশুও রয়েছে।

অস্ট্রিয়াতেই আরেকটি ভ্যান থেকে উদ্ধার করা হয়েছে ২৬ অভিবাসীকে। গত এক মাসে রেকর্ড এক লাখ সাত হাজার ৫০০ অভিবাসী বিভিন্ন দেশঘুরে ইউরোপের সীমান্তে পৌঁছেছে। আর এ বছর তিন লাখেরও বেশি মানুষ প্রাণের ঝুঁকি নিয়ে ভূমধ্যসাগর পার হয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করেছেন বলে জাতিসংঘের তথ্য। জাতিসংঘের বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক সময়ে অভিবাসন সঙ্কট বেড়ে যাওয়ার পেছনে একটি বড় কারণ সিরিয়ার যুদ্ধ পরিস্থিতি।

অবশ্য কেবল সিরিয়া নয়, আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকেও অভিবাসীদের মিছিল ছুটছে গ্রিস, ইটালি ও হাঙ্গেরি সীমান্তের পথে। গত সপ্তাহে লিবিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় নিহতদের মধ্যে ২৪ জন বাংলাদেশি রয়েছেন বলেও আশঙ্কা করা হচ্ছে। বিবিসির খবরে বলা হয়, ইটালি ও গ্রিসে পৌঁছানোমাত্র অভিবাসীদের তালিকাভুক্ত করে আঙুলের ছাপ নেওয়ার ব্যবস্থা করার ওপর জোর দিয়েছে ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স। এছাড়া ‘নিরাপদ দেশ’ এর একটি তালিকা করার ওপর তারা জোর দিচ্ছে, যাতে এর বাইরে কোনো দেশ থেকে কেউ এলে তাকে সঙ্গে সঙ্গে ফেরত পাঠানো যায়।

সৌজন্যে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম



সাম্প্রতিক খবর

ইউ‌কে-বাংলা প্রেসক্লা‌বের ‌নতুন ক‌মি‌টি

photo লন্ডনবিডিনিউজ২৪ : যুক্তরা‌জ্যে ব্রি‌টিশ বাংলা‌দেশী পেশাদার সাংবা‌দিক‌দের প্র‌তি‌নি‌ধিত্বশীল সংগঠন ইউ‌কে বাংলা প্রেস ক্লা‌বের চতুর্থ সাধারন সভা ও নির্বাচন ৫ই ডিসেম্বর বৃহস্প‌তিবার রা‌তে পুর্ব লন্ড‌নের ভ্যালেন্স রোডস্থ এক‌টি হ‌লে অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। ‌প্রেসক্লা‌বের প্র‌তিষ্টাতা সভাপ‌তি ও নির্বাচন প্রস্তু‌তি ক‌মি‌টির অাহবায়ক রেজা অাহমদ

বিস্তারিত

0 Comments

Add new comment