আজ : ০৪:৫৪, জানুয়ারি ২৪ , ২০২০, ১০ মাঘ, ১৪২৬
শিরোনাম :

ভারত একটি ‘নষ্ট’ দেশ: চীন


আপডেট:০৭:১৭, জুন ২৯ , ২০১৬
photo

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমের তোষণে বখে যাচ্ছে ভারত!‌ এরকমই মন করছে চীন। পরমাণু সরবরাহ গোষ্ঠী (‌এনএসজি)‌–‌তে ভারতের অন্তর্ভুক্তি আটকে দেওয়ার পর ভারতকে এবার কটু কথায় তিরস্কার করলো চায়না।

ভারতকে ‘আত্মতৃপ্ত’ এবং ‘নষ্ট’ দেশ হিসেবে উল্লেখ করে চীনের ইংরেজি দৈনিক গ্লোবাল টাইমস।

চীনের সরকার নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল টাইমসের সম্পাদকীয় প্রতিবেদনে কঠোর ভাষায় ভারতের সমালোচনা করা হয়। মঙ্গলবার প্রকাশিত ওই প্রতিবেদনে লেখা হয়েছে, ‘সাম্প্রতিক বছরগুলিতে দেখা যাচ্ছে, পশ্চিমী দুনিয়া ভারতকে প্রচুর থাম্বস্‌ আপ দিচ্ছে, কিন্তু চীনের জন্য থাম্বস্‌ ডাউন। ভারতকে তারা নষ্ট করে দিয়েছে। যদিও ওই দক্ষিণ এশীয় দেশটির জিডিপি চীনের জিডিপির মাত্র ২০ শতাংশ, তবু পশ্চিমীদের চোখে ভারত সোনার টুকরো ছেলে।’

সম্পাদকীয়তে আরো লেখা হয়েছে, ভারতের জাতীয়তাবাদীদের শেখা উচিত আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আচরণ কীরকম হওয়া উচিত। এনএসজি–র নীতিই নাকি ভারতকে সদস্যপদ পেতে দেয়নি। অহেতুক এই নিয়ে চীনকে দোষারোপ করা হচ্ছে।

পশ্চিমের আদরেই নাকি আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের আচরণে একটা আত্মগর্বী ভাব এসে গেছে।

এতে আরো লেখা হয়, ‘‌১৯৭৫ সালে গঠিত এনএসজি–র প্রত্যেক সদস্য দেশই পরমাণু অস্ত্র প্রসার রোধ চুক্তিতে স্বাক্ষর করেছে। এটাই সংগঠনের প্রাথমিক নীতি। এখন ভারত প্রথম দেশ হিসেবে এই নিয়মে ছাড় চাইছে। নীতিগত দিক দিয়েই চীন এবং অন্য দেশগুলোকে হতাশ করেছে ভারত।’‌



সাম্প্রতিক খবর

বৃটেনে ইমিগ্রশন আইন শিথিল

photo লন্ডনবিডিনিউজ২৪ : বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে বছরে ৩০ হাজার পাউন্ড বেতন দেওয়ার যে শর্ত রয়েছে, সেটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার। গতকাল মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ সিদ্ধান্তের কথা জানান। বরিস জনসন বলেন, ব্রেক্সিট পরবর্তী সময়ের জন্য সরকার যে অভিবাসন নীতি প্রণয়ন করতে যাচ্ছে, আয়ের ওই শর্ত তার সঙ্গে সংগতিপূর্ণ নয়।

বিস্তারিত

0 Comments

Add new comment