আজ : ০৩:২৩, মার্চ ২৯ , ২০২০, ১৫ চৈত্র, ১৪২৬
শিরোনাম :

লন্ডনে কবি ফরারুখ আহমদের মৃত্যু বার্ষিকী উপলক্ষে রেনেসাঁ সাহিত্য মজলিশের আলোচনা সভা


আপডেট:০৫:১২, নভেম্বর ১ , ২০১৬
photo

শিহাবুজ্জামান কামাল, লন্ডনঃ রেনেসাঁর কবি ফররুখ আহমদের ৪২তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে সোমবার ৩১ অক্টোবর পূর্ব লন্ডনের ভেলেন্স রোডের উডেহাম কমিউনিটি হলে রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের এক্য আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


রেনেসাঁর সভাপতি কবি মোঃ রহমত আলী পাতনীর সভাপতিত্বে এবং সেক্রেটারি কবি শিহাবুজ্জামান কামালের পরিচালনায় অনুষ্ঠিত সভায় কবি ফররুখের জীবন ও সাহিত্য কর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত অথিতিদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক গবেষক ডঃ কামরুল হাসান , সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী, ফ্রান্স থেকে আগত বিশিষ্ট সাংবাদিক খান জামাল নুরুল ইসলাম, মাওলানা আবুল হাসানাত চৌধুরী, আব্দুল মালিক কুটি, হাজী ফারুক মিয়া প্রমুখ।


বক্তারা বলেন আধুনিক বাংলা সাহিত্যে যে কজন কবির আবির্ভাব ঘটে, কবি ফররুখ ছিলেন তাঁদের অন্যতম। তিনি ছিলেন অসাধরণ প্রতিভার অধিকারী। সাহিত্যের প্রতিটি শাখা প্রশাখায় ছিল তাঁর পদচারনা। তিনি ছিলেন একজন মানবতাবাদী কবি। তিনি ছিলেন ন্রায়পরায়ণ, আপোষহীন এবং একজন সংগ্রামী কবি।


লেখালেখির ব্যাপারে কবি ফররুখ আহমদের ছিল আলাদা স্বতন্ত্র ধারা। সাহিত্য ও কাব্যিক শিল্পের সৌন্দর্য ও উৎকর্ষ সাধনে তিনি ছিলেন সদা জাগ্রত ও সচেষ্ট। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের মতে তাঁর কবিতায় ছিল এক সাহসী ও সংগ্রামী চেতনার পূর্বাভাস। ফলে তাঁর বিভিন্ন লেখালেখি এবং সৃষ্টি কর্মে তৎকালীন সময়ে এক নবজাগরণের সৃষ্টি হয়েছিল। বক্তারা বলেন কবি ফররুখ ছিলেন একজন বড় মাপের কবি। দেশ ও জাতীর কল্যাণে তাঁর অবদান অপরিসীম। কিন্তু তাঁকে সঠিক ভাবে মূল্যায়ন করা হয়নি।


জীবনের শেষ সময়ে অত্যন্ত করুণ ভাবে এই পৃথিবী থেকে তিনি বিদায় নিয়েছিলেন। বক্তারা বলেন আমাদের নতুন প্রজন্মরা কবি ফররুখ, কবি নজরুল এবং অন্যান্যদের স¤পর্কে মোটেই ধরনা নেই। এব্যাপারে আমাদের কাজ করতে হবে। সভায় আরো উপস্থিত ছিলেন আখলাকুর রহমান, মাওলানা রফিক আহমদ রফিক, শেখ ফারুক আহমদ, আজমল হোসেন চৌধুরী জাবেদ, আজিজুর রহমান প্রমুখ। সভায় স্বরচিত কবিতা পাঠ করেন কবি দবিরুল ইসলাম চৌধুরী, কবি রহমত আলী পাতনী, খিজিরুল ইসলাম ও শিহাবুজ্জামান কামাল। সভায় কবি ফররুখ আহমদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।



সাম্প্রতিক খবর

করোনায় ৩৬ বৎসর বয়সী ব্রিটিশ নার্সের অবস্থা আশঙ্কাজনক

photo লন্ডনবিডিনিউজ২৪ : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যের একটি হাসপাতালে কর্মরত সুস্বাস্থ্যের অধিকারী নার্সের অবস্থা আশঙ্কাজনক। ৩৬ বছরের এই নার্সের কোনও শারীরিক জটিলতা ছিল না। গত ১৬ বছর ধরে তিনি ওয়েস্ট মিডল্যান্ডসের ওয়ালসাল ম্যানর হাসপাতালে কর্মরত। করোনায় আক্রান্ত হওয়ার পর তাকে ইনটেনসিভ কেয়ারে একটি ভেন্টিলেটরে রাখা হয়েছে। স্কাই নিউজ এখবর জানিয়েছে। আরীমা নাসরিন নামের

বিস্তারিত

0 Comments

Add new comment