আজ : ০৬:৫৪, মার্চ ৩১ , ২০২০, ১৭ চৈত্র, ১৪২৬
শিরোনাম :

লন্ডনে ৭ম বাংলাদেশ বইমেলার উদ্বোধন ( ভিডিও )


আপডেট:০৯:৫৩, অক্টোবর ১৫ , ২০১৬
photo

জাকির হোসেন কয়েছ: লন্ডনে ৭মবারের মত দুইদিন ব্যাপী বাংলাদেশ বই মেলার শুরু হয়েছে শনিবার। পূর্ব লন্ডনের ওটারলিলি হলে সকাল ১০টা থেকে শুরু হয়ে চলে রাত ১০টা পর্যন্ত। আগামী কাল রবিবার হবে বই মেলার সমাপনি অনুষ্ঠান। অনুষ্ঠান থেকে ঘোষণা করা হবে ‘বাংলা একাডেমি সৈয়দ ওয়ালিউল্লাহ সাহিত্য পুরস্কারের মনোনিত প্রবাসী লেখক সাহিত্যিকদের নাম। তবে বই মেলায় অন্যান্য বছরের তুলনায় ক্রেতা, কবি ও সাহিত্যিকদের উপস্থিতি ছিল তুলনা মূলককম।


বই মেলার প্রচার ও উপস্থিতির স্বল্পতা সম্পর্কে বলতে গিয়ে বাংলাদেশ হাই কমিশনের প্রতিনিধি মিনিস্টার প্রেস নাদিম কাদির বলেছেন, আগামীতে হাইকমিশন প্রচারনায় আরো বেশি সচেতষ্ট থাকবে।


অপর দিকে মেলার আয়োজক কমিটির আহবায়ক গবেষক ফারুক আহমদ বলেছেন, নানান প্রতিকুলতার কারনে মেলার তারিখ ও ভেন্যু জড়িতলায় প্রচারনা কম হয়েছে। তবে আয়োজন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন
২০১০ সাল থেকে বাংলা একাডেমি ও সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের উদ্যোগে বাংলা একাডেমি বইমেলা নামে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসলেও এবার অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ বই মেলা নামে। এ সম্পর্কে বলতে গিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলু নাসের বলেন, যেহেতু আমরা বাংলাদেশ সরকারের সাথে কাজ করছি। তাদেরও পরামর্শও আমাদের গুরুত্ব দিতে হয়। সরকার চাইছে সমস্থ ইউরোপে এক সাথে বই মেলা করতে। লন্ডনের পর হবে ইউরোপে।


এদিকে সকাল ১০টা থেকে বাংলাদেশ বই মেলা শুরু হলেও এর আনুষ্ঠনিক উদ্বোধন হয় বিকাল ৪টায়। মেলায় স্বল্প উপস্থিতি থাকলেও আগত সাধারন বই পিপাসু, লেখক ও বিক্রেতাদের আগ্রহের কমতি ছিলনা।


আয়োজকরা জানিয়েছেন এখন থেকে প্রতি বছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতিকবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে, সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য, বাংলা একাডেমি ঢাকা, জাতীয় গ্রন্থকেন্দ্র ঢাকা ও ’জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতি ঢাকার যৌথ সহযোগিতায় এ মেলা অনুষ্ঠিত হবে।



সাম্প্রতিক খবর

বার্মিংহাম যুবদলের যুগ্ম সম্পাধক বিলাল উদ্দিনের দাদা হাজি মুফাজল মিয়ার ইন্তেকাল

photo লন্ডনবিডিনিউজ২৪: বার্মিংহাম যুবদলের যুগ্ম সম্পাধক বিলাল উদ্দিনের দাদা বিশিষ্ট মুরুব্বি জনাব হাজি মুফাজল মিয়া যুক্তরাজ্যের রয়েল লন্ডন হসপিটালে রবিবার দিবাগত রাত ২:৩০ মিনিটের সময় শেষ নিশাস ত্যাগ করেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...... করোনায় আক্রান্ত হয়ে উনার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এদিকে উনার মৃত্যুতে বার্মিংহাম যুবদলের সভাপতি কয়সর আলী শাহীন, সিনিয়র

বিস্তারিত

0 Comments

Add new comment