আজ : ০৫:০৪, জুলাই ১১ , ২০২০, ২৬ আষাঢ়, ১৪২৭
শিরোনাম :

তৃতীয়বারের মতো প্রত্যাখ্যাত হলো থেরেসা মে’র ব্রেক্সিট পরিকল্পনা


আপডেট:০৩:২৭, মার্চ ২৯ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ (ব্রেক্সিট) নিয়ে প্রধানমন্ত্রী থেরেসা মে’র পরিকল্পনা তৃতীয়বারের মতো প্রত্যাখান করেছেন ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণেতারা। শুক্রবার পার্লামেন্টে ভোটাভুটিতে ৩৪৪-২৮৬ ভোটে বাতিল হয়ে যায় থেরেসার পরিকল্পনা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এর মাধ্যমে যুক্তরাজ্যের ব্রেক্সিট পরিকল্পনা আরও অনিশ্চিত হয়ে পড়লো।

২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টায় ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ ত্যাগের কথা ছিল যুক্তরাজ্যের। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে তৈরি হয় ব্রেক্সিট চুক্তি। কিন্তু যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে দুই দফায় তা হাউস অব কমন্সে পাস করাতে ব্যর্থ হন। তৃতীয় দফায় চুক্তিটি সংসদে তোলার আগে ইইউ নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে ব্রেক্সিট বাস্তবায়নের তারিখ পরিবর্তন করাতে সমর্থ হন মে। সম্প্রতি থেরেসা মে বলেছেন, তার প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তিটিতে যদি এমপিরা সমর্থন দেন তাহলে তার বদলে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতেও প্রস্তুত।

তা সত্ত্বেও শুক্রবার পার্লামেন্টে প্রত্যাখ্যাত হয় ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্রেক্সিট পরিকল্পনা। বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন এখন তাকে পদত্যাগ করে নতুন নির্বাচন ঘোষণার আহ্বান জানিয়েছেন।ব্রিটিশ পার্লামেন্টের ভোটাভুটির পর ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক এক টুইট বার্তায় বলেছেন, আগামী ১০ এপ্রিল কাউন্সিলের বৈঠক আহ্বান করবেন তিনি।

চুক্তিহীন ব্রেক্সিট এড়াতে আগামী ২২ মে পর্যন্ত সময় বেধে দিয়েছে ইইউ। শুক্রবারের ভোটের ফলের কারণে এখন নিশ্চিতভাবেই সেই সময়সীমা মানতে ব্যর্থ হতে যাচ্ছে যুক্তরাজ্য। তবে তার আগে আগামী ১২ এপ্রিল ইইউ এর কাছে নতুন করে সময় চাওয়ার সুযোগ রয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সামনে।



সাম্প্রতিক খবর

জমজম বাংলাদেশের এক্সিকিউটিভ ডনর মেম্বার হলেন আলহাজ্ব এ এস মোহাম্মদ সিংকাপনী

photo লন্ডনবিডিনিউজ২৪ : আন্তর্জাতিক চ্যারিটি সংস্থা জমজম বাংলাদেশের এক্সিকিউটিভ ডনর মেম্বার হয়েছেন সাপ্তাহিক বাংলা পোষ্ট পত্রিকার সাবেক ম্যানেজিং ডাইরেক্টর ,বিশিষ্ট সমাজসেবী ও পিকাডেলী মসজিদের প্রতিষ্ঠাতা সেক্রেটারী আলহাজ্ব এ এস মোহাম্মদ সিংকাপনী।তিনি সম্প্রতি বাংলাদেশ সফরকালে জমজম বাংলাদেশের সিলেটে শিক্ষা ও সমাজসেবামূলক কার্যক্রম দেখে সন্তুষ্ট হয়ে ১০ লাখ টাকা অনুদান

বিস্তারিত

0 Comments

Add new comment