আজ : ০২:৩৫, নভেম্বর ১৬ , ২০১৯, ১ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

ভারত-পাকিস্তান যুদ্ধাবস্থার প্রভাব পড়েছে বিশ্বকাপ ক্রিকেট পরিকল্পনায়


আপডেট:০৬:০৩, মার্চ ৪ , ২০১৯
photo

খেলাধুলা ডেস্ক: প্রতীকী ছবি ভারত ও পাকিস্তানের মধ্যে আকাশপথে লড়াইয়ের প্রভাব পড়েছে বিশ্বকাপ ক্রিকেটের ওপর। জুন-জুলাইয়ে এই খেলাকে কেন্দ্র করে অনেক ভারতীয় দর্শক বৃটেন সফরের পরিকল্পনা করেছেন। ট্রাভেল এজেন্সিগুলোও যুৎসইভাবে প্রস্তুতি নিয়েছিল। কিন্তু এরই মধ্যে কাশ্মিরের পালওয়ামা হামলাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে শুরু হয় উত্তেজনা। শুধু উত্তেজনাই নয়, রীতিমতো যুদ্ধপরিস্থিতি। ফলে এ খাতে যেসব এজেন্সি উদ্যোগ নিয়েছিলেন এবং যেসব ক্রিকেট ভক্ত বৃটেন যাওয়ার প্রস্তুতি নিয়েছিলেন- তাদের সবার আশা যেন ফুটো বেলুনের মতো হয়ে গেছে। বিশেষ করে, ভারত-পাকিস্তানের মধ্যে অনুষ্ঠেয় ক্রিকেটযুদ্ধকে কেন্দ্র করে এমন অবস্থা সৃষ্টি হয়েছে। কারণ, দুই দেশের মধ্যে এই ক্রিকেটযুদ্ধ বা ম্যাচটি বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।ভারত-পাকিস্তান ক্রিকেটযুদ্ধ মানেই যেন, দুই দেশের সত্যিকার যুদ্ধ ক্রিকেটের মাঠে।

১৬ই জুন ম্যানচেস্টারে হওয়ার কথা রয়েছে ভারত-পাকিস্তান ক্রিকেটযুদ্ধ। এ জন্য টিকেটের জন্য খোঁজখবর শুরু হয়ে গিয়েছে কলকাতা সহ ভারতের বিভিন্ন শহরে। ট্রাভেল এজেন্সিগুলো তাদের ট্যুর প্যাকেজ নিয়ে মাঠে নেমেছে। কিন্তু ওই যে ২৬ শে ফেব্রুয়ারি কাশ্মিরে বোমা হামলা ও তার পরবর্তী অবস্থার প্রেক্ষিতে সবকিছু যেন ম্লান হয়ে যাচ্ছে। ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি এখনও অনিশ্চিত হয়ে আছে। ফলে কলকাতায়ই কমপক্ষে দুটি এজেন্সি টিকিট ক্রয়বিক্রয় বন্ধ করে দিয়েছে।

এক এজেন্ট বলেছেন, ৫ই জুন ভারতের লড়াই শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। এই ম্যাচ সহ ভারতের অন্যান্য ম্যাচ মিলিয়ে আমরা ৫০টি টিকিটে বিক্রি করেছি। পরের দু’চার সপ্তাহে আমরা ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচকে কেন্দ্র করে আরো ৫০০ টিকিট বিক্রি করার পরিকল্পনা করেছি। কিন্তু দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করায় ওই ম্যাচটি অনিশ্চিত হয়ে পড়েছে। তাই আমরা আমাদের বৃটিশ কন্টাক্টকে বলেছি, আপাতত টিকিট বিক্রি বন্ধ রাখতে। আমরা আশা করছি ম্যাচটি বাতিল কবে না। দু’চার সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। যদি ম্যাচটি হয়, তাহলে আমরা টিকেট বিক্রি শুরু করবো।

কলকাতা শহরের আরেকটি এজেন্ট মেঘদূতম ট্রাভেলস। তারাও ১৬ই জুনের ম্যাচটির টিকিট বিক্রি বন্ধ করেছে। এর কনসালটেন্ট জয়দীপ মুখার্জী বলেছেন, আমরা কমপক্ষে ৭৫টি টিকি বিক্রি করতে চেয়েছিলাম। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে ওই ম্যাচটি অনিশ্চিত হয়ে পড়েছে। ভারত-পাকিস্তান ম্যাচকে ঘিরে আমাদের বিশ্বকাপ প্যাকেজ নির্ধারণ করা হয়েছে, যদিও আমরা অন্য ম্যাচগুলোর টিকিট বিক্রি করছি। আমরা বৃটেনে আমাদের পার্টনারদের অনুরোধ করেছি, টিকেটগুলো আমাদের জন্য ধরে রাখতে। অনিশ্চয়তা কেটে গেলেই আমরা তা কিনে নেব। যদি ভারত-পাকিস্তান ম্যাচ বাতিল হয়ে যায় তাহলে বিশ্বকাপের এই প্যাকেজটি বাতিল করা হবে। তিনি আরো জানান, ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচের টিকিট তারা বিক্রি করছেন ১৮০ থেকে ২২০ পাউন্ডে। প্রিমিয়াম টিকিটের মূল্য ৭৫০ পাউন্ড।

বর্ষীয়ান ট্রাভেল এজেন্ট এবং ট্রাভেল এজেন্টস ফেডারেশন অব ইন্ডিয়ার চেয়ারম্যান অনীল পানজাবি বলেছেন, যদি ভারত-পাকিস্তান ম্যাচ বাতিল হয় তাহলে এই প্যাকেজটি ভারত-অস্ট্রেলিয়া, ভারত-ইংল্যান্ড, ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচের জন্য প্রয়োগ করা হবে। বৃহৎ এই ক্রিকেটযুদ্ধে কিছু প্যাকেজ হাতে নিয়েছি আমরা। বিশেষ করে ভারত-পাকিস্তান ম্যাচকে কেন্দ্র করে তা অনেকটা বেশি। এই ম্যাচটির সঙ্গে অন্য কোনো ম্যাচের তুলনা হয় না। এখন সব কিছু নির্ভর করছে আগামী কয়েকটি সপ্তাহের ওপর। যদি সব ঠিক হয়ে যায়, তাহলে খুবই ভাল। মেঘদূতম ট্রাভেল বিশ্বকাপ উপলক্ষ্যে যেসব প্যাকেজ হাতে নিয়েছে তার মধ্যে রয়েছে ৪ রাত-৫ দিনের ট্রিপ। ৫ রাত-৬ দিনের ট্রিপ। এ দুটি ট্রিপেই লন্ডনের বিভিন্ন স্থান দেখার সুযোগ থাকবে।



সাম্প্রতিক খবর

বৃটিশ সাইন্স মিউজিয়ামে বাংলাদেশী বংশোদ্ভুত শায়মা জামানের এক্সিবিশন

photo স্পেশাল রিপোর্টারঃ লন্ডনের বৃটিশ সাইন্স মিউজিয়ামের উদ্যোগে ' ডিফরেন্স বিলিভ এন্ড ডিফরেন্স রিলিজন ' শীর্ষক আন্তর্জাতিক মানের এক প্রতিযোগিতায় একমাত্র বাংলাদেশী বংশোদ্ভুত বৃটিশ মেয়ে শায়মা জামান উত্তীর্ণ হয়েছেন। প্রায় তিন বছর নানা বাছাই পর্বের পর এই ঘোষণা দেয়া হয়। ছয়টি ক্যাটাগিরিতে এই প্রজেক্টের আওতায় রয়েছে ধর্ম, বিশ্বাস ও সফলতা। শায়মা জামানের বিষয় ছিল, ইসলাম,

বিস্তারিত

0 Comments

Add new comment