আজ : ০৩:৪৮, ডিসেম্বর ১২ , ২০১৯, ২৮ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

লন্ডনে 'বঙ্গবন্ধু বাংলাদেশ ও আপেক্ষিক কিছু কথা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্টান সম্পন্ন ( ভিডিও )


আপডেট:১২:২৭, মে ২৩ , ২০১৬
photo

লন্ডনবিডিনিউজ২৪: বঙ্গবন্ধুর জীবন কথা, তার পূর্ব পুরুষ ও কৈশোরের কর্মতৎপরতা এবং ভাষা আন্দোলন, ছয়দফার আন্দোলন থেকে স্বাধীনতা যুদ্ধ এবং শেখ হাসিনা ও শেখ রেহানাকে নিয়ে বিলেতের বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত লেখা নিয়ে যুক্তরাজ্য আওয়ামীগের সহসভাপতি প্রবীন রাজনীতিবিদ ও কলামিস্ট সামসুদ্দিন আহমদ মাস্টার রচিত 'বঙ্গবন্ধু বাংলাদেশ ও আপেক্ষিক কিছু কথা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্টান সম্পন্ন হয়েছে গত ২২ মে রবিবার পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে। এতে বিলেতের বিপুল সংখ্যক, কবি, সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদগন উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য আওয়ামীলীগের উদ্যোগে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সুলতান মাহমুদ শরিফ। সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় বইয়ের মোড়ক উন্মোচন করেন একুশে গানের রচয়িতা ও প্রখ্যাত সাংবাদিক এবং কলামিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরী। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য সফররত বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আব্দুল মান্নান এমপি, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন লন্ডনস্থ বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন সাবেক হাইকমিশনার গিয়াস উদ্দিন আহমদ, যুক্তরাজ্য আওয়ামীলীগের প্রধান উপদেষ্টা সামসুদ্দিন খান।


অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বইয়ের লেখক সামসুদ্দিন আহমদ মাস্টার। তিনি তার বক্তব্যে বলেন, এই বইয়ের মাধ্যমে তিনি বঙ্গবন্ধু, স্বাধীনতা যুদ্ধ, ও তার দেখা বাংলাদেশের রাজনীতির অনেক বিষয় তুলে ধরার চেষ্টা করেছেন। এর মাধ্যমে ইতিহাস বিবৃতির হাত থেকে নতুন প্রজন্ম উপকৃত হবে বলে তিনি আশাবাদী।
আলোচনা সভায় বিশিষ্ট লেখক আব্দুল গাফ্ফার চৌধুরী সাহসী লেখার জন্য সামসুদ্দিন আহমদ মাষ্টারের ভূয়সী প্রশংসা করে বলেন, তিনি আওয়ামীলীগের দুর্দিনে তিনি তার লেখনীর মাধ্যমে নেতাকর্মীদের সাহসযোগিয়ে ছিলেন। বিশেষ করে ১/১১ এর সময় তার সাহসী লেখা সবাইকে অনুপ্রানিত করে। গাফ্ফার চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে তার অনেকগুলি অসাধারণ লেখা রয়েছে। এর মাধ্যমে নতুন করেন বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের জানার সুযোগ হয়েছে।
তিনি বলেন, তাঁর লেখার একটা বড় বৈশিষ্ট্য হচ্ছে যুক্তি ও তথ্যের মিশ্রণ। সামসুদ্দিন মাষ্টারের লেখার ভাষা এতটাই সাবলীল যে একজন সাধারণ পাঠকের পক্ষেও তা বোঝা ও কষ্টকর নয়। তার লেখা গবেষণাধর্মী। তিনি এমন তথ্য ও সত্য তুলে ধরেছেন যে, ভিন্নমতের পাঠকের পক্ষে তা খন্ডন করা কঠিন।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ সভাপতি জালাল উদ্দিন, প্রফেসর আবুল হাসেম, শাহ আজিজুর রহমান, যুগ্ম সম্পাদক মারুফ আহমদ, সাংগঠনিক সম্পাদক আহাদ চৌধুরী, সাংবাদিক সৈয়দ নাহাস পাশা, সৈয়দ আনাস পাশা, রেজা আহমদ ফয়সল চৌধুরী সুয়েব, সায়েম চৌধুরী, লন্ডন মহানগর আওয়ামীলীগের সভাপতি নেতা নূরুল হক লালা মিয়া, সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ, যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা খসরুজ্জামান খসরু, শাহ শামীম আহমদ, তারিফ আহমদ, ব্যারিস্টার মঞ্জু, খালেদা কুরেশী, হোসেরা মতিন, আজিজুল হক, টুনু মিয়া, মেহের নিগার চৌধুরী, সায়েদ আহমদ সাদ, সায়েক আহমদ, যুবলীগ সাধারণ সেলিম খান, যুগ্ম সম্পাদক জামাল খান, যুব মহিলালীগের সাধারণ সম্পাদক মুসলিমা মনি, সাংবাদিক জাকির হোসেন কয়েছ, আকরামুল ইসলাম, সালেহ আহমদ প্রমুখ।



সাম্প্রতিক খবর

সাউন্ডটেক ক্যারাম ক্লাব ইউকে’র পুরুস্কার বিতরণী অনুষ্ঠান

photo লন্ডনবিডিনিউজ২৪ঃ গত ৫ ডিসেম্বর বৃহস্প্রতিবার সন্ধ্যায় পূর্ব লন্ডনে সাউন্ডটেক ক্যারাম ক্লাব ইউকে’র স্থায়ী কার্যালয়ে বরাবরের মতো এবার বিপুল সংখক দর্শকদের উপস্থিতিতে ব্রিটেনের জনপ্রিয় ও প্রাচীন ক্যারাম ক্লাব “সাউন্ডটেক ক্যারাম ক্লাব ইউকে’র ডাবুল চ্যাম্পিয়ন ট্রপি ২০১৯” এর ফাইনাল খেলা ও পুরুস্কার বিতরণী অনুষ্টান অনুষ্ঠিত হয় l অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট কমিনিটি

বিস্তারিত

0 Comments

Add new comment