আজ : ০৪:১৬, সেপ্টেম্বর ১৯ , ২০২০, ৩ আশ্বিন, ১৪২৭
শিরোনাম :

প্রথমবারের মত সম্পন্ন হল ক্ষুদে গানরাজ ইউকে প্রতিযোগিতা


প্রথম বিজয়ী তাবাসসুম

আপডেট:০১:৫৬, নভেম্বর ১১ , ২০১৫
photo

লন্ডনবিডিনিউজ২৪: বাংলাদেশের পর ইউকেতেও প্রথমবারের মত সফল ভাবে সম্পন্ন হল ক্ষুদে গানরাজ ইউকে ২০১৪-১৫। ৮ নভেম্বর পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সি হলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। ০ থেকে ১০ বছর পর্যন্ত 'এ' গ্রুপ এবং ১১ থেকে ১৬ বছর পর্যন্ত 'বি' গ্রুপে বিভক্ত হয়ে ২ টি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে ইউকের বিভিন্ন শহর থেকে বাছাই পর্ব শেষে ২০ জন প্রতিযোগীকে নিয়ে অনুষ্ঠিত হয় ক্ষুদে গানরাজের মুল প্রতিযোগিতা। বিভিন্ন পর্বের প্রতিযোগিতা শেষে প্রত্যেক গ্রুপের শেষ ৪ জনের মধ্যে অনুষ্ঠিত হয় গ্রুপের চূড়ান্ত প্রতিযোগিতা। ফাইনালে ‘এ’ গ্রুপে প্রথম স্থান অধিকার করেন শারাফ রাইয়ান। দ্বিতীয় স্থান অর্জন করেন তাবাসসুম ইসলাম, এবং তৃতীয় হন জাহিন আয়মান শাহ। ‘বি’ বিভাগে প্রথম স্থান অধিকার করেন জেসিকা সিদরাতুল, দ্বিতীয় হন অনন্যা চৌধুরী বন্যা এবং তৃতীয় স্থান অর্জন করেন অর্পিতা চৌধুরী বৃষ্টি।


দুই গ্রুপের প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারীদের নিয়ে অনুষ্ঠিত হয় ক্ষুদে গানরাজ ইউকে ২০১৪-২০১৫ এর চূড়ান্ত প্রতিযোগিতা। চূড়ান্ত পর্বে বিজ্ঞ বিচারকদের রায়ে প্রথম ক্ষুদে গানরাজ ইউকে ২০১৪-১৫ এর বিজয়ী হন ক্ষুদে শিল্পী তাবাসসুম ইসলাম। দ্বিতীয় স্থান অর্জন করেন অনন্যা চৌধুরী বন্যা। এবং তৃতীয় স্থান লাভ করেন জেসিকা সিদরাতুল।


প্রতিযোগিতায় প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন উপমহাদেশের প্রখ্যাত নজরুল সঙ্গীত শিল্পী ও বাংলাদেশের ক্ষুদে গানরাজের প্রধান বিচারক ফেরদৌস আরা। বিচারকদের মধ্যে আরো ছিলেন, বাংলাদেশ থেকে আগত কণ্ঠ শিল্পী পলাশ, রিজিয়া পারভিন ও রেজওয়ানুল হক। এদের সাথে ইউকের হিমাংশু গোস্বামী, সয়ফুল হোসেন ও কাওসার হাবিবি বিচারকের দায়িত্ব পালন করেন। প্রতিযোগিতা উপস্থাপনা করেন রাদিয়া গুলজান, এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সৌমি দাস।


বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্যস্থ বাংলাদেশের হাইকমিশনার মোঃ আব্দুল হান্নান। প্রথম ক্ষুদে গানরাজ বিজয়ী তাবাসসুম ইসলামকে নগদ এক হাজার পাউন্ড ও একটি অত্যাধুনিক হারমোনিয়াম পুরষ্কার প্রদান করা হয়। দ্বিতীয় স্থান অর্জনকারীকে দেয়া হয় অত্যাধুনিক হারমোনিয়াম ও নগদ সাতশত পঞ্চাশ পাউন্ড এবং তৃতীয় স্থান অধিকারীকে দেয়া হয় অত্যাধুনিক হারমোনিয়াম ও নগদ পাঁচশত পাউন্ড। গ্রুপ পর্বের বিজয়ীদেরকেও একটি করে হারমোনিয়াম পুরস্কার দেয়া হয়।


ক্ষুদে গানরাজের প্রধান পৃষ্ঠপোষক ও চ্যানেল আই ইউরোপের ব্যবস্থাপনা পরিচালক রেজা আহমদ ফয়সল চৌধুরী সুয়েবের সার্বিক তত্ত্বাবধানে ক্ষুদে গানরাজ ইউকে ২০১৪-১৫ এর প্রযোজনায় ছিলেন গোলাম মোস্তফা ও সামসুল জাকি স্বপন।


প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার মোঃ আব্দুল হান্নান বলেন, নতুন প্রজন্মকে নিয়ে আমাদের একটা দুশ্চিন্তা ছিল যে, নতুন প্র্রজন্ম আমাদের বাংলা সংস্কৃতিকে ধারন করে এগিয়ে নিয়ে যেতে পারবে কিনা, সেই দুশ্চিন্তা থেকে চ্যানেল আই একটি মহৎ উদ্যোগের মাধ্যে আমাদের মুক্তি দিয়েছে। আজ চ্যানেল আই একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে নতুন প্রজন্মের কাছে আমাদের বাংলা সংস্কৃতি বয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব অর্পণের সূচনা করল। তিনি এই জন্যে তাঁর নিজের এবং বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে চ্যানেল আইকে ধন্যবাদ জানান।


চ্যানেল আই ইউরোপের কমিউনিকেশন ডাইরেক্টার ডা: আনোয়ারা আলী বলেন, চ্যানেল আই ইউরোপ এই প্রতিযোগিতা করতে গিয়ে দীর্ঘ দিন থেকে অনেক পরিশ্রম করে আসছে। আজ আমি মনে করি আমাদের চ্যানেল আই পরিবারের সকলের পরিশ্রম সার্থক হয়েছে, আমরা সফলভাবে প্রতিযোগিতাটি শেষ করতে পেরেছি। তিনি আশা প্রকাশ করে বলেন, এই ক্ষুদে তারকারা একদিন ইউকের মূল স্রোতে প্রবেশ করবে এবং তাদের মধ্য থেকে কেউ হয়তো একদিন হলিউড, বলিউডে অংশগ্রহণ করবে।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পীকার কাউন্সিলার আব্দুল মুকিত চুন্নু এমবিই, বিমান বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার শফিকুল ইসলাম, যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার নাদিম কাদির, যুক্তরাজ্য আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ, যুগ্মসাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, জেএমজির সত্ত্বাধিকারী মোঃ মনির আহমদ, হিল সাইড ট্রাভেলসের কর্ণধার হেলাল উদ্দিন খান, ইউকে গ্রুপের আফসর মিয়া, জোবায়ের আহমদ কিবরিয়া, কলকাতা থেকে আগত শিল্পী সৌমেন অধিকারী। এছাড়াও ইংল্যান্ডের বিভিন্ন শহর এবং স্কটল্যান্ড ও ওয়েলস থেকে আগত বিপুল সংখ্যক লোকজন এই জমকালো অনুষ্ঠান উপভোগ করেন।


অনুষ্ঠানে আগত অতিথিরা বিজয়ীদের অভিনন্দন জানান এবং চ্যানেল আই ইউরোপের প্রশংসা করে বলেন, বাংলাদেশের বাইরে এমন আয়োজন সত্যি প্রশংসনীয়। যা বাংলা ভাষা ও সংস্কৃতি বিলেতের নতুন প্রজন্মের কাছে পৌছে দিবে।


অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক চ্যানেল আই ইউরোপের ব্যবস্থাপনা পরিচালক রেজা আহমদ ফয়সল চৌধুরী সুয়েব অনুষ্ঠানে আগত সবাইকে ধন্যবাদ জানান। এবং তিনি বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, অনেকে যে বলেন বিলেতে বাংলা সংস্কৃতি বিকশিত হচ্ছেনা আজ ক্ষুদে গানরাজের মাধ্যে প্রমাণ হল শুধু বিকশিত হচ্ছে না খুবই জোরালভাবে বাংলা সংস্কৃতি চর্চা হচ্ছে এই ব্রিটেনে। তিনি তাঁর বক্তৃতায় আরো বলেন, সবার সহযোগিতা অব্যাহত থাকলে আগামিতে ক্ষুদে গানরাজ ইউরোপের অন্যান্য দেশ সমূহে অনুষ্ঠিত হবে এবং আমরা বাংলা কৃষ্টি কালচারকে বিশ্বময় ছড়িয়ে দিতে সক্ষম হব।



সাম্প্রতিক খবর

লন্ডনে ১ম বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন : জয় ফুটবল ক্লাব চ্যাম্পিয়ন

photo লন্ডনবিভিনিউজ২৪ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশের বাইরে লন্ডনে প্রথমবারের মত অনুষ্ঠিত বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন হয়েছে। ইউনাইটেড ফুটবল ক্লাবের উদ্যোগে ৬ সেপ্টেম্বর রবিবার পূর্ব লন্ডনের বেথনালগ্রীনস্থ উইভার্স ফিল্ড মাঠে প্রতিদ্বন্ধিতাপূর্ণ ফাইনাল খেলায় স্টেপনি এফসি কে ৩-১ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন

বিস্তারিত

0 Comments

Add new comment